নিরাপত্তা মানে শুধু খাদ্য নিরাপত্তা নয়! চাহিদাও শুধু ভাত-কাপড় নয়! চিকিৎসা, শিক্ষা, বাসস্থান, সামাজিক, জীবন যাপন, মান-সন্মান আরও কত কি? যদিও এই প্রকারভেদেও যথেষ্ট বিতর্ক রয়েছে তথাপি আব্রাহাম মাসলোর চাহিদার প্রকারভেদ বুঝলে জীবন বোঝা সহজ হয়। চাহিদার স্তর ভাগ করতে গিয়ে সকল প্রকার চাহিদাকে তিনি পাঁচ ভাগে ভাগ করেছিলেন। তাঁর মতে শরীরবৃত্তীয় চাহিদা, নিরাপত্তার চাহিদা, ভালবাসা-সামাজিকতার চাহিদা, সন্মান অর্জনের এবং ব্যক্তিগত পরিপূর্নতা এই হলো চাহিদার প্রকারভেদ। একজনের জীবনে যার পূর্ববর্তী একটা স্তর পরিপূর্ণ হলেই পরবর্তী স্তরের উদ্ভব হয়।

মজার এবং অবাক করার বিষয় হলো সুফী সাধক, মুনি-ঋষি, নবী রাসুল, পীর পয়গম্বররা মাসলো বর্নিত চাহিদার সর্বশেষ স্তর অতিক্রম করেছেন প্রথম স্তর ক্ষুধার স্তর না পেরিয়েই।

ইয়াঙ্গুনে ভারত বর্ষের শেষ সম্রাট বাহাদুর শাহ জাফরের দীনহীন সমাধিটা দেখার সুযোগ আমার হয়েছে। কাকতালীয় ভাবে ইয়াঙ্গুনের অল্পকয়েক দিন আগেই দেখেছি ভারতের আগ্রা এবং দিল্লীর লাল কেল্লার মত স্থাপনা গুলো। পুরো সাম্রাজ্য বাদ দিলেও যেগুলোর একটির মালিকানাও বাংলাদেশের সবচেয়ে বড় ধনীর ঈর্ষার কারণ হবে, এই আজকের দিনেও!

কতটুকু সম্পদ অর্জনে নিজেকে নিরাপদ ভাবা যায়? বাহাদুর শাহ জাফরের সমাধি দেখে মনে হয়েছে পৃথিবীর সব সম্পদও কাউকে নিরাপত্তা দিতে পারে না। সম্পদের নিজেরই যে কোন নিরাপত্তা নেই।

Supty
Open Access Bangladesh Copyright © 2017
Developed by: Orangebd
Daily Quiz