বিগত এক বছর ধরে ওপেন এক্সেস বাংলাদেশের সাথে কাজ করে হুট করেই একটা নতুন প্লাটফর্মের নাম শুনলাম এবং বিষয়টি মনে ধরে গেলো । 

"ওপেন স্কুল" আসলেই কেমন হওয়া উচিত ? আমি অল্প একটু বিশ্লেষণ করে দেখেছি । আসলে এইটা কি এবং কেমন হতে পারে ?  সর্বোপরি মাননীয় তথ্য ও যোগাযোগ মন্ত্রী এর একটা  কথা কিছুদিন আগে শুনলাম। কতটুকু সবাই সহমত সেইটা আমার জানা নাই। তবে কথাটার অল্প হলেও গুরুত্ব রয়েছে । 

                                     " প্রথাগত শিক্ষা ব্যবস্থা বেকার বানানোর কারখানা " 

বিষয়টা আসলেই কিন্তু সেই রকম না। বিষয়টা হচ্ছে আমাদের প্রজন্ম শুধুমাত্র ব্যাস্ত তাদের বই খাতা, কোচিং আর পরীক্ষা নিয়ে। এক্সট্রা কারিকুলাম একটিভিটি যদি বলেন তার চর্চা নাই বললেই চলে। কারণ পড়াশোনার বাইরে এখন তারা ২ তা জিনিস নিয়ে খব বেশি ব্যাস্ত তা হচ্ছে ফেসবুক এবং বিভিন্ন কম্পিউটার গেমস ( আমার একান্ত নিজস্ব মতামত ) । একবার ভেবে দেখুন তপ্ত দুপুরে গ্রামের বিশাল এক পুকুরে অথবা নদীতে গিয়ে প্রাণ খুলে সাঁতার কাঁটার কপাল কতো জনের হয় আজকের এই দিনে ?  দল বেধে ক্রিকেট , ফুটবল খেলা কতো জন খেলে ? সবুজ পরিবেশে সবাই মিলে প্রাণ খুলে ঘুরে বেড়ানো আজকে অতীত।  তার মানে হচ্ছে এইসবের  সুযোগ আজকে আস্তে আস্তে কমে যাচ্ছে । 

আজকের দিনে আমরা যখন ওপেন স্কুল নিয়ে ভাবছি। তখন সবার মনে অনেক জল্পনা কল্পনা আস্তে পারে , এইটা আসলে কি ? আমার মনেও এসেছিল । তবে কনক ভাইয়ার ভিডিও দেখাবার পর আমি বিষটা বুঝতে পারি । এইটা এমন একটা প্লাটফর্ম যেইখানে সব ভালো কিছুর চর্চা হবে, সবাই শিখবে কিভাবে নিয়ম মতো বই পড়াতে হয় , শিখবে ডিজাইনের খুঁটিনাটি , শিখবে কেমন করে সাঁতার কাটতে হয় ? আর যারা শিখিবেন  তারা কিন্তু অনেক মজা মানুষ ।   

আমি একটা উদাহারন দিয়ে , উন্নত বিশ্বে কাজের ধরণ সম্পর্কে আমাদের দেশে অনেকেই কথা বলে থাকেন, ওই দেশে এমন , ৩ লাখ ৫ লাখ বেতন পাওয়া যায়। আমরা শুনি আর ভাবি

"ইস ! ! !  আমাদের দেশে কিছুই না। আমাদের দেশ বসবাস করবার অযোগ্য। "

কিন্তু আসলেই কি তাই ?  

না আসলে বিষয়টা তেমন না। আপনি যদি জার্মানিতে থাকেন আপনি যা বেতন পান তার একটা বড় অংশ তাদের সরকার কেটে রাখে। যা আমাদের দেশের একজন ভালো কর্মকর্তার বেতনের সমান। সিঙ্গাপুরে একটা ছোট ফ্ল্যাট নিয়ে থাকলে হবে আপনাকে বাংলাদেশী কতো টাকা গুনতে হয় ? আমেরিকার মার্কেটে বেতন আসলে কিভাবে নির্ধারণ হয়ে থাকে ? বছরের শেষে কতদিন একজন মানুষ কর্মহীন থাকেন ?  

কিন্তু আমরা ওপেন স্কুল যখন এই সব বিষয়ে মানুষকে ধারণা দিবো তখন পাল্টে যাবে ধারণা ,  অনেকেই বলে উঠবেন ,  "ওহ ! সৃষ্টিকর্তা বাঁচিয়ে দিয়েছেন , যে আমরা বাংলাদেশে বসবাস করি। "

আমাদের দেশের একজন সফল সফটওয়্যার ডেভেলপার এই দেশে বসে আমেরিকা অথবা ইউরোপের প্রফেশনালদের থেকে বেশি ইনকাম করে থাকেন। এইটা কিন্তু সবাই বলবে না। বলবে শুধু ওপেন স্কুল। 

উন্নত বিশ্বের সাথে টেক্কা দেবার জন্যে বাংলাদেশ এখন প্রস্তুত। আমদের এখন দরকার প্রথাগত বিদ্যার বাইরে এসে এমন কিছু জানা এবং শিক্ষা গ্রহন করা  সবার  জন্যে আজকে গুরুত্বপূর্ণ ।  

ওপেন ডাটা , ওপেন  এডুকেশন , ওপেন রিসার্চ নিয়ে কাজ করবার পাশাপাশি ওপেন স্কুল হবে একটা ব্র্যান্ড স্কুল। আশা  করি  সবাই আমাদের সাথে থাকবেন । 

ধন্যবাদ সবাইকে 

Supty
Open Access Bangladesh Copyright © 2017
Developed by: Orangebd
Daily Quiz