দেশের শীর্ষ নেতৃত্ব থেকে শুরু করে সর্বত্রই নারীদের পদচারণা। কিন্তু তাতে কতটুকুই বা ক্ষমতায়ন হচ্ছে নারীর? নারীর ভাগ্যের কোন উন্নতি ঘটছে কি? যৌতুকের বলি হয়ে যত নারী প্রাণ হারাচ্ছেন, এসিড সন্ত্রাসের শিকার হচ্ছেন কতজন? কতজন নারী ধর্ষিত হচ্ছেন? আর এর কতটুই বা আমরা জানতে পারছি? ঠিক এমনি যখন অবস্থা তখন নারীদের জাগাতেই কাজ করছে ‘জাগরণীয়া’।

জাগো নারী জাগো বহ্নিশিখা- এই স্লোগানকে সামনে রেখে হাজির হয়েছে নারীদের নিউজ পোর্টাল ‘জাগরণীয়া’ (www.jagoroniya.com)। তথাকথিত নারীবাদী আর পুরুষতন্ত্র উভয়ের পেষণে নারীর প্রকৃত মুক্তি যখন মরীচিকা, তখন নারীর সকল সংবাদ নিয়েই হাজির হয়েছে জাগরণীয়া। এই পোর্টালে অন্যান্য নারী পোর্টালের মতো নারীর জীবনকে রান্নাঘর আর প্রসাধনের মধ্যে সীমাবদ্ধ করে না রেখে নারীকে পরিপূর্ণ মানুষ হিসেবে তুলে আনা হয়েছে সকল দিক। রাজনীতি, অর্থনীতি থেকে শুরু করে খেলাধুলা, শিল্প-সাহিত্য সকল ক্ষেত্রেই নারীর অবদানকে তুলে ধরা হয়েছে।

এই পোর্টালে আছে সাহসী নারীদের আখ্যান ‘সাহসিকা’। বিভিন্ন ক্ষেত্রে স্মরণীয় বরণীয় নারীদের জীবনী আছে ‘বহ্নিশিখা’। নারীদের সাক্ষাৎকার আছে ‘মুখোমুখি’। বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে প্রথম নারীদের স্মরণ করতেই আলাদা করে ‘প্রথমা’। এমনকি নারীদের লিখা বই, নারীদের নিয়ে লিখা বই নিয়ে আলাদা করে আছে ‘বইপত্র’। আছে বিনোদন, শিক্ষা, তথ্য-প্রযুক্তিআইন অধিকার এর সকল সংবাদ।

ফ্যাশন, ঘরকন্না, সৌন্দর্যের খবর যেমন আছে তেমনি আছে নারীদের চাকুরীর খবর, যেকোন বিষয়ে স্বাধীন মতামত প্রকাশের জায়গা ‘মুক্তমত’। আছে বিভিন্ন ক্ষেত্রে জয়ী নারীদের খবর ‘বিজয়িনী’। পরিবেশ নিয়ে আছে আলাদা বিভাগ। প্রতিদিনের ইতিহাসের খোঁজে ‘ইতিহাস-ঐতিহ্’, স্বাস্থ্যের খবর, এছাড়াও দেশ বিদেশের মজার মজার সব খবর নিয়ে থাকছে ‘বিচিত্র’।

জাগরণীয়া একটি ফেসবুক পেজও (www.facebook.com/jagoroniya) রয়েছে। আপনি চাইলে ঐ পেজে যুক্ত থেকে নারীদের সকল সংবাদ পেতে পারেন আপনার ফেসবুকের ওয়ালেই।

Supty
Open Access Bangladesh Copyright © 2017
Developed by: Orangebd
Daily Quiz